ad

সরকারি চাকুরীজীবীদের আয়কর কর্তন সংক্রান্ত কিছু কথা।

Views

 


সরকারি চাকুরীজীবীদের আয়কর কর্তন সংক্রান্ত কিছু কথা।
Some information regarding income tax deduction for government employees.

২০২০-২১ অর্থ বছরে ঘোষিত বাজেটে আয়কর বিধিমালায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে। সরকারি চাকুরীজীবীদের জুলাই- ২০২০ মাসের বেতন হইতে কর্তন যোগ্য আয়করের টাকার পরিমান দেওয়া হইলো।
উল্লেখ্য যে,এখানে পুরুষ কর্মচারীদের বার্ষিক আয় (বেসিকের ১৪ গুন) ৩,০০,০০০ টাকার উপরে এবং মহিলা কর্মচারীদের আয় ৩,৫০,০০০ টাকার উপরে হলেই নূন্যতম মাসিক ২৫০/৩৩৩/৪১৭ টাকা হারে বার্ষিক ৩,০০০/৪,০০০/৫,০০০ টাকা আয়কর দিতে হবে,যা প্রতিমাসের বেতন হতে অগ্রিম কর হিসেবে কর্তন করা হচ্ছে। মোট করযোগ্য আয়ের ২৫% এর উপর ১৫% (১২% দশ লক্ষ টাকার উপরে) রেয়াত বাদ দিলে পুরুষের ক্ষেত্রে মাসিক মুল বেতন ২১৪৩০ হতে ৪৩৪৩০( মহিলাদের ক্ষেত্রে ২৫০০০ হইতে ৪৯১৪০) পযর্ন্ত আয়কর নূন্যতম থাকবে। তাই চার্টটিতে নূন্যতম করের উপরের সীমায় যে আয়কর মাসিক বেতন হতে কর্তন যোগ্য তার একটা হিসাব দেয়া হলো।
মাসিক মুল বেতন ২১৪৩০/-
(পুরুষ) এবং ২৫০০০/-
(মহিলা) এর কম হলে উৎসে কর কর্তন করতে হবে না।
মুলবেতন ২১৪৩০/- থেকে ৪৩৪৩০/-
(পুরুষ) এবং ২৫০০০/- থেকে ৪৯১৪০/- (মহিলা) পর্যন্ত হলে নুন্যতম কর প্রযোজ্য হবে।
ঢাকা (উত্তর ও দক্ষিন) এবং চট্রগ্রাম সিটি কর্পোরেশন এলাকার জন্য নূন্যতম বার্ষিক আয়কর ৫,০০০/, অন্যান্য সিটিকর্পোরেশনের জন্য ৪,০০০/- বাকী এলাকার জন্য ৩,০০০/- টাকা দিতে হবে।
(ইহা সংশোধন যোগ্য,রেয়াত সংক্রান্ত কোন প্রকার তথ্য সংযোজিত হলে পরবর্তীতে সংশোধনী দেয়া হবে। নতুন নিয়মে জুলাই- ২০২০ মাসের আয়কর কর্তনের একটা ধারনা দেয়ার চেষ্টা মাত্র।)

No comments

Your opinion here...

Theme images by fpm. Powered by Blogger.