ad

নার্সারি থেকে কেনা গাছ কিভাবে সহজে সতেজ ও প্রাণবন্ত করবেন (How to buy plant from nursery will be easily refreshed and animated)

Views

আজ আপনাদেরকে একটি ম্যাজিক্যাল জিনিষের সাথে পরিচয় করিয়ে দেই।ম্যাজিক বলছি কারন এটি বাগানে ব্যাবহার এর পর ম্যাজিকের মত কাজ করে।এটি সম্ভবত অধিকাংশ মানুষের ই অজানা।ম্যাজিক্যাল জিনিষটির নাম হল (Epsom salt) ইপসম সল্ট।
ইপসম সল্ট কি:-
ইপসম সল্ট হল ম্যাগ্নেশিয়াম সাল্ফেট এর হাইড্রেটেড ফরম।মানে (সালফার+অক্সিজ্রন) এবং ম্যাগ্নেশিয়াম এর মিশ্রন।
ইপসম সল্ট কিভাবে বাগানে ম্যাজিকের মত কাজ করে:-
১.গাছকে সবুজ,সুন্দর,সজীবতা প্রদান করে।অনেকে বলে থাকেন তাদের গাছের পাতা হলুদ হয়ে যাচ্ছে,গ্রোথ হচ্ছে না এবং গাছ ঝিমিয়ে পরেছে।এসব প্রব্লেম গুলি ম্যাক্সিমাম সময়ে ম্যাগ্নেশিয়াম এর অভাব থেকে হয়।ইপসম সল্ট গাছের পাতায় ক্লোরোফিল এর উতপাদন বাড়িয়ে দেয় যার ফলে গাছ সবুজ এবং সজীব হয়ে উঠে।
২.নার্সারি থেকে গাছ কিনে বা নিজের ঘরে গাছের টব চেঞ্জ করতে গেলে গাছ নাড়া খেয়ে একধরনের শক এ চলে যায় এবং সেটা থেকে রিকভার করতে অনেক সময় লেগে যায়।গাছ ট্রান্সপার করার পর ইপ সম ব্যাবহার করলে গাছ আর শক এ যাবে না তাই গ্রোথ নষ্ট হবে না।
৩.মাটি থেকে নিউট্রিয়েন্ট এবং মিনারেল গ্রহন করার ক্ষমতা বাড়িয়ে দেয়।সোজা কথায় আমরা মাটিতে যেসব অরগানিক এবং ক্যামিকেল সার ব্যাবহার করি গাছের এগুলি গ্রহন করার ক্ষমতা বাড়িয়ে দেয়।
৪.যারা বীজ থেকে চারা করেন তাদের জন্য এটি আদর্শ জিনিষ।ইপসম সল্ট বীজের জার্মিনেশন হার বাড়াতে সাহায্য করে।
৫.ম্যাগ্নেশিয়াম এর অভাবে যেসব রোগ গুলি হয় যেমন পাতা কুকড়ে যাওয়া,হলুদ হয়ে যাওয়া,শুকিয়ে যাওয়া এগুলি থেকে রক্ষা করবে।
৬.ইপসম সল্ট ব্যাবহার এ অনেক ধরনের কীট পতংগ থেকে রক্ষা পাওয়া যায়।
৭.গাছের পাতা ঘন,সবুজ,চকচকে এবং সুন্দর ঝোপ করতে সাহায্য করে।
৮.ফলকে মিষ্টতা প্রদান এ সাহায্য করে।বিশেষ কররে সব্জি,টমাটো,মরিচ এসব গাছের উতপাদন এবং কোয়ালিটিফুল ফল প্রদানে সাহায্য করে।
৯.যারা গোলাপ করেন তাদের জন্য এটা ম্যাজিক।আমি ১ বছর যাবত ব্যাবহার করছি।আপনার গোলাপ গাছকে ম্যাজিকের মত সুন্দর এবং ফুলে ফুলে ভরিয়ে দিবে।
কিভাবে ব্যাবহার করবেন:-
১০-১২ ইঞ্চি টবে ১ চামচ মাটির সাথে মিশিয়ে দিয়ে পানি দিয়ে দিবেন।ছোট টব হলে ১/২ চামচ করে দিবেন।প্রতি লিটার পানিতে ১ চামচ করে মিশিয়ে অই পানি গাছের গোড়ায় দিয়ে দিতে পারেন বা গাছের পাতায় স্প্রে করে দিতে পারেন।প্রতি মাসে ২ বার ব্যাবহার করতে পারেন ১৫ দিন গ্যাপ দিয়ে।
কোথায় পাবেন এবং দাম:-
যে কোন এগ্রিকালচারাল শপ এ।মানে যে সব দোকানে বীজ,সার এসব সেল করে অইসব দোকানে ম্যাগ্নশিয়াম সাল্ফেট বললেই বের করে দিবে।সবাই কে বলছি দোকানে গিয়ে ম্যাগ্নেশিয়াম সালফেট বললেই বের করে দিবে ইপসম সল্ট বললে চিনবে না।দাম নিবে ১ কেজি ৫০-৮০ টাকা বা কম বেশি।অনেক অনলাইনের অসাধু ব্যাবসায়ী ১০০ গ্রাম ১০০ টাকা সেল করে এদের ফাঁদে পা দিবেন না।
বি:দ্র:লিখাটি নিজের অভিজ্ঞতা এবং তথ্য গুলি সাইট ঘুরে বের করা।এ বিষয়ে কারো অভিজ্ঞতা থাকলে কমেন্ট এ শেয়ার করবেন।ছবির গোলাপ টি আমার নিজের এবং এটাতে ইপসম ব্যাবহার করছি ৬ মাস ধরে।



Theme images by fpm. Powered by Blogger.